ক্ষুদ্র আমি ক্ষীণজীবী এক মানুষ

মঙ্গলবার, ৯ সেপ্টেম্বর, ২০১৪

মানুষ! মানুষ আমি, ক্ষুদ্র আমি ক্ষীণজীবী এক মানুষ,
ক্ষণিকের তরে ক্ষীণ আশা লয়ে এসেছি এ ক্ষণিকালয়ে।
খরশাণ সময়ের মধ্যাহ্নে খণ্ডিত কাব্যে দেখি শূন্য খতিয়ান
তবুও রুদ্ধশ্বাসে গতিশীল জীর্ণ জীবনের রক্ত স্রোত,
আমি ভাসি সেই স্রোতে-
গাড় নিঃশ্বাসের তীব্র উষ্ণতা উপেক্ষা করে আমি ভিজে যাই।
দেখি- মুক্তির আশায় ছিটকে পড়েছে গলন্ত তরল এসিড,
আশা, প্রত্যাশা কিংবা স্বপ্ন তাই বিলীন হয়েছে নিরাশায়।

হায়! অন্ধ পৃথিবী, অন্ধ আজ লক্ষ কোটি সজাগ দৃষ্টি,
ভেঙ্গে গেছে সব দর্পণও, কোথাও তাই প্রতিবিম্ব নেই।
যে জলে এতদিন দেখেছি নিজের ছায়া তাও আজ ঘোলাটে
মুখোমুখি দাঁড়িয়ে শুধু ভাঙ্গা ঘুম, ক্লান্তি আর ব্যর্থ দীর্ঘশ্বাস,
এখানেই বসবাস আমার-
চারিদিকে ক্ষুধা,তৃষ্ণা, বিতৃষ্ণা, মৃত্যুর ভয়, এই নাকি জীবন।
ভগ্ন প্রণয়ের সম্মুখে দেখি অস্তিত্ব, তবে তাও সংশয়ে ঘেরা,
তবে কি ভারসাম্যহীন বুকের পাটাতন অসার, বন্দী আবেগ।

হাহুতাশ! না না আমি অপারক তাতে, প্রকাশে দ্বিধাহীন,
রঙ্গিন মলাটের আড়ালে গুটিকয়েক কালো অক্ষরের কথা বলি।
ওরাও জানে ন্যাকামি, বিরিক্তিকর আদিখ্যেতা, তাই এত ঘিঞ্জি
তবুও কেটে কুটে লিখে যাই ফের, বেড়ে যায় পৃষ্ঠা, ব্যথাও,
এভাবেই কেটে যায় দিন-
কেটে যায় জীবনের ক্ষুদ্র ক্ষুদ্র মুহূর্তগুলো, যেন ভাবলেশহীন।
দেখি-সম্মুখে প্রসারিত পথ, আলো-ছায়া, অন্ধকারের খোলস,
ভাবি ক্ষণজন্মের ইতিকথা, ক্ষুদ্র আমি ক্ষীণজীবী এক মানুষ।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন