মিশে আছি তোমার অস্তিত্বে

বৃহস্পতিবার, ৩০ জানুয়ারী, ২০১৪

নয়নের নোনা জল মুছে ফেল প্রিয়-
মিছে কেন ফেলিছ ও শুভ্র আঁখিজল ?
চেয়ে দেখ ঐ নীল তেপান্তরে-
চেয়ে দেখ আকাশ পানে,নক্ষত্র বীথির পুঞ্জে পুঞ্জে-
এই তো আমি আছি তোমার চোখের আঙ্গিনায় ,
নিবিড় মায়ার বাঁধনে ।
তবে কেন মিছে খুঁজে ফের বারে বার।
কেন হৃদয়ের শূন্যতা ভাসাও দু চোখের মণিকোঠায়,
কেন গুমড়ে কেঁদে ওঠো -
কেন দীর্ঘশ্বাসে কাঁপাও বুকের পাঁজর ?
কেন অশান্ত করে তোল নিজেকে ?
একটু শান্ত হও অমৃতোপম ।
সন্ধার ঝিরি ঝিরি বৃষ্টি ধারায়-
স্নিগ্ধ সকালের লাজুক রোদে,হিমেল হাওয়ায়-
ঐ-শীতের কুয়াশায় কিমবা বকুল ফুলের ঘ্রানে-
আমি মিশে আছি তোমারই হয়ে ।
চোখ মেলে তাকিয়ে দেখ আর একটি বার ,
আমাকে খুজে পাবে-তোমার অনুভবের সীমানায় ।
হয়তো পাবে না একটু খানি স্পর্শ
কিন্তু অনুভবের অস্তিত্বে চেয়ে দেখ-
আছি,আমি আছি তোমার মুগ্ধতার আঞ্জামে,
একটুখানি চেয়ে দেখ-
আমি বেমালুম ভুলিয়ে দেব সব ব্যথা।
ভরিয়ে দেব তোমার অতৃপ্ত হৃদয় ।
নীরব অভিমানে নিজেকে গুটিয়ে রাখবে আর কত ?
কত বিষণ্ণতায় পূর্ণ করবে অন্তর্যামী?
প্রিয়, ব্যথার রুদ্ধ-বন্দি কক্ষে থেকনা বসে আর,
আলোর পানে ফিরে চাও ।
রাতের মৌনতার মাঝে একাকী হারায়ো না তুমি-
করো না বিষাদে অবগাহন ।
যে অভিমানে তুমি লুকায়েছ মুখ-
সে অভিমান কি নেই আমার ?
অন্তঃপুরের শুভ্র বাসনা কি কেবল তোমারি ছিল?
তা ছিল না আমার ?
নিজেকে কষ্ট দিয়ে কেন আঘাত করছ আমাকে,
আমার অশ্রুজল কি তুমি দেখতে পাও না ?
নিয়তির নির্মম পরিহাসে আজ আমি স্পর্শের বাইরে
এপার ওপার ভেদ করেছে অদৃশ্য এক প্রাচীর ।
কিন্তু আমি প্রতিটি ক্ষণে মিশে আছি তোমার অস্তিত্বে,
কেন মিছে ভাবছ তুমি একা ।
নিরঞ্জন ভালবাসার হয় না মৃত্যু,
মধুমিতা, অনুভুতির চোখ মেলে চেয়ে দেখ ।
আমি আছি তোমারই পাশে,থাকব অনন্ত কাল ।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন