আমি ভালো আছি

রবিবার, ৯ ফেব্রুয়ারী, ২০১৪

আমি ভালো আছি এ আমার সৌজন্য বোধের ব্যক্ত কথা,
আস্তাকুরে চলা জীবনের মাঝেও সরব কণ্ঠের মিথ্যাশ্রয়।
হৃদয়ে হৃদয় রেখে কে শোনে পরাজয়ের গ্লানির ধ্বনি কিমবা প্রতিধ্বনি,
কে শোনে ভাঙ্গা পথে শপথ ভাঙ্গার কান্না, গুমড়ে কাঁদা আর্তনাদ।
আলো আঁধারের আসা যাওয়ার মাঝে যে আঁধারের বুকে বন্দী-
সেও দিনের আলোতে দৃশ্যমান, মুখে তার ক্রিত্তিম হাসি।
নিষ্ঠুর নিয়তির কাছে যে অসহায়, যে অনাদরে সাজায় দুখের বাসর-
যে যন্ত্রণা বুকে নিয়ে পুড়ে পুড়ে অংগার, সেও মুখে অবলীলায় বলে-
আমি ভালো আছি।

ব্যস্ত সবাই শুধু নিজেকে নিয়েই নিজের গড়া পৃথিবীর প্রান্তরে,
কে শোনে আন হৃদয়ের হাহাকার,দগ্ধ বুকের অগ্নিবীণা সুর,বানী।
নীরব প্রানের নীরব ব্যথা শুধু নীরবেই জ্বলে জ্বলে নিভে যায়,
যে পাখি বেঁধেছিল বাসা পাঁজরের নীড়ে সুখে সেও চলে যায় নীরবে।
পড়ে থাকে ছিন্ন পালক জীর্ণ বিরানভূমির আঙিনা জুড়ে তা-
দেখে না কেউ। রৈদ্র-জলে ভিজে পুড়ে হয়তো আজ তা মলিন।
যার যন্ত্রণাগুলো আজ ভারি নিঃশ্বাসের সাথে বের হয়ে বাতাসে ভেসে বেড়ায়-
সেও গ্রহন করে সেই বাতাসের অক্সিজেন। বুক ভরে শ্বাস নিয়ে বলে-
আমি ভালো আছি।

অপেক্ষার প্রহর গুনে গুনে কালি পড়া চোখে যার আজ ঘুম আসে-
সেও স্বপ্ন দেখে, ঘোরের মাঝে বলে ওঠে আমরা স্বপ্নচুড়ার প্রহরী।
আমাদের বাসর হবে সুখ রঞ্জন ছোঁয়া আবেগী শিশির মেখে,
আধো ঘুমে যখন পৃথিবীর সবাই তখন আমরা শ্বাপদের মত নিশাচর হব।
টুকরো টুকরো শুভ্র জোছনায় ভিজে ভিজে আমারা ছুঁয়ে নেব শীতল অনুভূতি।
আমরা ছুঁয়ে দেব পৃথিবীর এ প্রান্ত হতে অপর প্রান্ত হাতে হাত রেখে,
কপালে এঁকে দেব প্রনয়ের প্রত্যয়, নিখাদ ভালোবাসার অস্পষ্ট চিহ্ন।
উদাসী নদীও জানে তা কতখানি মিথ্যে, দুঃস্বপ্নের মরিচিকা,
ভাঙ্গে ঘুম, ভাঙ্গে স্বপ্ন দুঃস্বপ্নের অবরন, স্মৃতির আয়নায় ভাসে মুখ।
নিজেকেই মনে হয় চির অচেনা তবুও সেও মুখে বলে-
আমি ভালো আছি।

অভাব গোপন করে যে বলে এইতো বেশ আছি ডাল ভাতে, সাধারন পোশাকে-
নাইবা পেলাম আভিজাত্যের মোড়ক, সোজা সাপটা জীবনই-
আমার ঢের ভালো । যে হয়তো দিতে পারেনি তার প্রিয় মানুষকে-
শখের উপহার, সেও ভালো থাকে তবে তা মিথ্যে সান্ত্বনায়।
যে জন্মপরাজিত সে জয়ী হবেই বা কিভাবে , নিত্য সঙ্গী তার নিষ্ঠুর নিয়তি,
শুধু প্রতীক্ষায় কেটে যায় অমূল্য দিনগুলি আশায় বুক বেঁধে।
হয়তো একটু সহানুভূতির মাঝেই খুঁজে ফেরে সুখ শত দুখের মাঝেও,
বেদনা অশ্রু হয়ে এলে লুকিয়ে তা নিমেষেই সেও বলে সব জড়তা ভেঙ্গে-
আমি ভালো আছি।
   
ভালো থাকা কি লৌকিক নাকি অলৌকিক আশ্চর্যের বিষয় নাকি সত্য?
নাকি এ কেবলই আপেক্ষিক, উপেক্ষিত কষ্টের শিলালিপি?
যে জানে না এসব কিছুই হয়তো সে অল্পতেই তুষ্ট,ভালো আছে সে,
তবে সে কি অবুঝ? সে কি শিশু? নির্বোধ? নাকি সে উন্মাদ?
আমি দেখেছি ঝরা ফুলও সুবাস বিলায়, আবার তা পিষ্ট হয়-
যে পাখি গান গেয়ে যায় সুখের  শুধু সে-ই জানে তা কতখানি সন্ত্রস্তের।
নিরন্তর ছুটে চলা জীবনের মাঝে যে স্বকীয়তা হারিয়ে ক্ষণে ক্ষণে-
বদল করেছে রং, করছে অভিনয় প্রতিনিয়িত, সেও বলে-
আমি ভালো আছি। 

প্রশ্নটা কতটুকু মুলক, অমুলক কিমবা প্রয়োজনীয় নাকি অপ্রয়োজনীয়-
তার কিছুই হয়তো আমি জানি না। তবুও এসে যায় বার বার মনে-
এই অনিশ্চিত জীবন-মৃত্যুর মাঝামাঝি দাড়িয়ে আমরা কি চাই, কি পাই আর -
কি অপূর্ণতা। নাকি এ প্রশ্ন কেবলই অবান্তর?
এই মিথ্যে সুখের মাঝে  অগনিত স্বাদ-বিস্বাদ কিমবা বিষাদে-
কেটে যাচ্ছে জীবন, জীবনের দিনগুলি একে একে তবুও বেঁচে আছি-
হয়তো এই-ই বেশি। কত কিছুই বলতে চেয়ে তা পারিনি,বিক্ষিপ্ত মনে ব্যথা ওঠে।
দেখি পথের শেষ সীমা সম্মুক্ষে,আজও কিছুই করা হয়নি শুরু তবুও বলি-
আমি ভালো আছি।

ভালো আছি আমি,আমরা,আমরা সকলেই বলে যাচ্ছি তা অবিরত,
উপরে রঙ্গিন ব্যণ্ডেজে মোড়া পরিমার্জিত কিন্তু ভিতরে জ্বালা, ভিতরে ক্ষত।
ঘাত প্রতিঘাত দুঃসহ যন্ত্রণায় কাতর মানুষও বলে আমি ভালো আছি,
যুদ্ধের অবসানে বিদ্ধস্ত শরীর নিয়ে বিজয়ী যোদ্ধাও বলে আমি ভালো আছি,
রৈদ্রদগ্ধ হয়ে ঘামে ভেজা শরীর নিয়ে সে শ্রমিক বলে আমি ভালো আছি,
অনাহারে থাকা সন্তান নিয়ে সে মাও বলে আমি ভালো আছি,
ছিন্নমূল আশ্রয়হীন মৌলিক সুবিধা বঞ্চিত পথ শিশুরাও বলে ভালো আছি,
নিপীড়িত ক্ষুব্ধ নাগরিক, আসহায় সাধারন জনতাও বলে-.
আমরা ভালো আছি,

বিষণ্ণ সন্ধায় একাকী আনমনা সে নারীও বলে আমি ভালো আছি,
যে ভালোবাসা হারিয়ে বুকে হাহুতাস নিয়ে বেঁচে আছে সেও বলে ভালো আছি,
বেদনায় নীল হওয়া নীলাভ মানুষ, রক্তাত্ত মানুষও বলে ভালো আছি,
মনস্তাপে কাটে যার অষ্টপ্রহর, দিবালোক সেও বলে আমি ভালো আছি,
যে সংসার বিরাগী সেও পায়ে ধুলো মেখে বলে আমি ভালো আছি,
যে ফিরে আসে ঘরে সুখে দুখে ঘোলাটে জীবনে সেও বলে আমি ভালো আছি,
অতি গর্হিত মানুষের মুখেও শুনি ভালো থাকার কথা, বলে- ভালো আছি,
জীবিকার তাগিদে অথবা ভাগ্যের পরিহাসে যে আজ পতিতা সেও বলে-
আমি ভালো আছি।

দার্শনিকের দৃষ্টিতে যখন বিরক্তির রূপরেখা তখনও সে বলে ভালো আছি,
আমৃত্যু গবেষণা করে যে পাইনি অবসর,বিদায় বেলায় সেও বলে ভালো আছি,
রংতুলি হাতে শূন্য ক্যনভাস নিয়ে অতৃপ্ত সে শিল্পীও বলে ভালো আছি,
যে ব্যর্থ কবির একটি কবিতাও হয়নি ছাপা সেও বলে আমি ভালো আছি,
যখন সর্বহারা মানুষের মুখেও শুনি ভালো থাকার কথা তখন ভাবনা আসে,
তবে কি ভালো আছে সবাই ?
নাকি এ আমার দৃষ্টিভ্রম,কর্ণভ্রম নাকি এ ব্যক্ত কথা নিছক উপলব্ধির?  
ভালো থাকা যদি সত্যিই হয় উপলব্ধির তবে তা অস্বীকার করার-
ধৃষ্টতা নেই আমার, আমিও বলব সবার কণ্ঠের সাথে সুর মিলিয়ে ভালো আছি-
আমি ভালো আছি।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন